শুক্রবার, সেপ্টেম্বর ২০, ২০২৪

চিত্রকলায় একুশে পদক পাচ্ছেন রাঙামাটির কনক চাঁপা চাকমা

শিজক রিপোর্ট
চিত্রকলায় অবদান রাখায় এবারের একুশে পদক পাচ্ছেন রাঙামাটির কৃতী সন্তান কনক চাঁপা চাকমা। রোববার (১২ ফেব্রুয়ারি) সংস্কৃতি মন্ত্রণালয় এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে। এবছর বিভিন্ন ক্ষেত্রে অবদান রাখায় ১৯ ব্যক্তি ও দুই প্রতিষ্ঠান একুশে পদক প্রাপ্তির তালিকায় রয়েছে।

কনক চাঁপা চাকমা রাঙামাটি জেলা শহরের রিজার্ভবাজার এক নম্বর পাথরঘাটা এলাকার বাসিন্দা। যদিও তিনি দীর্ঘ সময় ধরে রাজধানী ঢাকায় অবস্থান করছেন। কনক চাঁপা চাকমার দাম্পত্যসঙ্গী খালিদ মাহমুদ মিঠুুও একজন বাংলাদেশী চিত্রশিল্পী ও চলচ্চিত্র নির্মাতা ছিলেন। ২০১০ সালে তিনি গহীনে শব্দ চলচ্চিত্রের জন্য শ্রেষ্ঠ পরিচালক হিসেবে জাতীয় চলচ্চিত্র পুরস্কার লাভ করেন।

নক চাঁপা চাকমার এক আত্মীয় জানান, ‘চিত্রকলায় তিনি অবদান রেখে যাচ্ছেন। সরকার তাকে একুশে পদকে পুরষ্কৃত করায় আমরা অনেক খুশি। এটি আমাদের জন্য গর্ব করার বিষয়।’

কনক চাঁপা চাকমা ছাড়াও এবার ভাষা আন্দোলনে খালেদা মনযুর-ই-খুদা, বীর মুক্তিযোদ্ধা এ. কে. এম. শামসুল হক (মরণোত্তর), হাজী মো. মজিবর রহমান, শিল্পকলা অভিনয়ে মাসুদ আলী খান, শিমূল ইউসুফ, শিল্পকলা সংগীতে মনোরঞ্জন ঘোষাল, গাজী আব্দুল হাকিম, ফজল-এ-খোদা (মরণোত্তর), শিল্পকলা আবৃত্তিতে জয়ন্ত চট্টোপাধ্যায়, শিল্পকলায় নওয়াজীশ আলী খান, মুক্তিযুদ্ধে মমতাজ উদ্দীন (মরণোত্তর)। সাংবাদিকতায় মো. শাহ আলমগীর (মরণোত্তর), গবেষণায় ড. মো. আবদুল মজিদ, শিক্ষায় প্রফেসর ড. মযহারুল ইসলাম (মরণোত্তর), বাংলাদেশ জাতীয় জাদুঘর, সমাজসেবায় বিদ্যানন্দ ফাউন্ডেশন, মো. সাইদুল হক, রাজনীতিতে অ্যাডভোকেট মঞ্জুরুল ইমাম (মরণোত্তর), আকতার উদ্দিন মিয়া (মরণোত্তর) ও ভাষা সাহিত্যে ড. মনিরুজ্জামান (মরণোত্তর) পদক পাচ্ছেন।

মন্ত্রিপরিষদ বিভাগ প্রদত্ত বেসামরিক সর্বোচ্চ রাষ্ট্রীয় পুরস্কার হলো স্বাধীনতা পদক। আর দ্বিতীয় সর্বোচ্চ রাষ্ট্রীয় পুরস্কার হলো একুশে পদক। সম্মাননাপ্রাপ্তদের পদক, সম্মাননাপত্র ও চার লাখ টাকা দেওয়া হয়।

সম্পর্কিত খবর

সোশ্যাল মিডিয়া

0FansLike
0FollowersFollow
0SubscribersSubscribe
- Advertisement -spot_img

সর্বশেষ খবর