শুক্রবার, সেপ্টেম্বর ২০, ২০২৪

পতিত জমিতে ইউএনও’র সবজি বাগান

মুফিজুর রহমান, লোকাল করেসপনডেন্ট
নাইক্ষ্যংছড়ি: বান্দরবানের নাইক্ষ্যংছড়ি উপজেলা পরিষদের ভেতরে পরিত্যক্ত জায়গায় স্থানীয় কৃষকদের উৎসাহ দিতে বিষ মুক্ত সবজি চাষ করেছেন ইউএনও রোমেন শর্মা। ওইসব পতিত জমিতে শোভা পাচ্ছে গ্রীষ্মকালীন বিভিন্ন শাক-সবজি। উপজেলা কৃষি বিভাগের সহায়তায় এসব শাক সবজি চাষ করে বেশ প্রশংসিত হয়েছেন ইউএনও।

সরেজমিন দেখা গিয়েছে, উপজেলা পরিষদের প্রায় দেড় একর পতিত জমিতে কলমি শাক, লাল শাক, ডাটা শাক, পুঁইশাক, ঢেঁড়স, কুমড়া, করলা, শসাসহ নানান রকমের সবজির আবাদ হয়েছে।

নাইক্ষ্যংছড়ি উপজেলা কৃষি কর্মকর্তা ইনামুল হক জানান, প্রধানমন্ত্রীর নির্দেশনা রয়েছে কোনো জমি অনাবাদি থাকবে না। সেই নির্দেশনা বাস্তবায়নে উপজেলা নির্বাহী অফিসার রোমেন শর্মার পরামর্শক্রমে পরিষদের প্রায় দেড় একর পতিত জমিতে কলমি শাক, লাল শাক, ডাটা শাক, পুঁইশাক, ঢেঁড়স, কুমড়া, করলা, শসাসহ নানান জাতের সবজি চাষ করা হয়েছে। এই সবজিগুলো দেখে উপজেলার মানুষ কৃষি কাজে আরও উৎসাহিত হবে মনে করছেন তিনি।

উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) রোমেন শর্মা বলেন, এক ইঞ্চি জমিও খালি বা অনাবাদি রাখা যাবে না- সরকারের এই নির্দেশনায় বাস্তবায়নে সরকারি বাসভবন ও কৃষি অফিসের সামনে পরিত্যক্ত ও পতিত দেড় একর ফাঁকা জায়গায় সবজি চাষের পরিকল্পনা গ্রহণ করি। সেই পরিকল্পনা বাস্তবায়নের জন্যই বিভিন্ন প্রজাতির সবজি চাষ করে সাফল্যও পেয়েছি।

ইউএনও বলেন, নিজের হাতে উৎপাদিত সবজি চাষে সরকারি দায়িত্ব পালনের পাশাপাশি অবসর সময়ে নিজেই সবজি গাছগুলোর পরিচর্যা করি নিজে চাষ করে ফলানো ফসলের কী আনন্দ তা অনুভব করি। ইউএনও রোমেন শর্মা পতিত জমিতে সবজি চাষে সহযোগিতা করার জন্য উপজেলা কৃষি বিভাগকে ধন্যবাদ জানান।

সম্পর্কিত খবর

সোশ্যাল মিডিয়া

0FansLike
0FollowersFollow
0SubscribersSubscribe
- Advertisement -spot_img

সর্বশেষ খবর