শুক্রবার, সেপ্টেম্বর ২০, ২০২৪

রাঙামাটিতে অষ্টম ও নবম শ্রেণীর ৩ বিষয়ের বই আসেনি

শিজক রিপোর্ট
রাঙামাটি: ২০২৪ শিক্ষাবর্ষে পার্বত্য রাঙামাটি জেলায় প্রাথমিকের শতভাগ বই পৌঁছালেও মাধ্যমিক ও মাদরাসা শিক্ষা বিভাগের ২০ শতাংশ বই এখনও আসেনি। প্রাথমিকের সাধারণ পাঠ্যপুস্তকসহ চাকমা, মারমা ও ত্রিপুরা শিক্ষার্থীদের মাতৃভাষার বই চাহিদা অনুযায়ী শতভাগ বই পেয়েছে জেলা প্রাথমিক শিক্ষা অফিস। তবে মাধ্যমিকে অষ্টম শ্রেণীর তিনটি বিষয় ও নবম শ্রেণীর চার বিষয়ের কোনো বই আসেনি রাঙামাটি জেলায়।

জেলা প্রাথমিক শিক্ষা অফিস সূত্রে জানা গেছে, চলতি বছর রাঙামাটির দশ উপজেলায় প্রাক-প্রাথমিক থেকে পঞ্চম শ্রেণী পর্যন্ত প্রাথমিকের সাধারণ বিষয়ের পাঠ্যপুস্তকের চাহিদা ছিল ৩ লাখ ৮৬ হাজার ৭৮৯টি। প্রাক-প্রাথমিক থেকে তৃতীয় শ্রেণী পর্যন্ত বইয়ের চাহিদা ছিল ৬৩ হাজার ৪৬৮টি। গেলো বছরের ২০ ডিসেম্বরের মধ্যে রাঙামাটি জেলায় প্রাথমিকের চাহিদা অনুসারে শতভাগ বই এসেছে।

জেলা প্রাথমিক শিক্ষা অফিসার হৃষীকেশ শীল বই প্রাপ্তি ও বিতরণের বিষয়টি নিশ্চিত করেছেন।

জেলা শিক্ষা অফিস সূত্র জানিয়েছে, চলতি শিক্ষাবর্ষে রাঙামাটি জেলায় মাধ্যমিক ও মাদরাসা বিভাগে বইয়ের চাহিদা ছিল ৭ লাখ ৮২ হাজার ৩৬৩টি। চাহিদা অনুযায়ী বই পাওয়া গেছে ৮০ শতাংশ। এরমধ্যে ষষ্ঠ ও সপ্তম শ্রেণীর সব বই আসলেও অষ্টম শ্রেণীর বিজ্ঞান অনুসন্ধানী পাঠ, বিজ্ঞান অনুশীলন পাঠ ও ইতিহাসের কোনো বই আসেনি। নবম শ্রেণীর বিজ্ঞান অনুসন্ধানী পাঠ, বিজ্ঞান অনুশীলন পাঠ, ইতিহাস ও ধর্ম (হিন্দু, বৌদ্ধ ও খ্রিস্টান) শিক্ষার কোনো বই আসেনি।

জেলা মাধ্যমিক শিক্ষা অফিসের অফিস সহকারী জগৎজ্যোতি চাকমা বিষয়টি নিশ্চিত করে জানান, মোট চাহিদার ৮০ শতাংশ বই এসেছে। অষ্টম ও নবম শ্রেণীর তিন-চারটি বিষয়ের বই এখনো পৌঁছেনি।

জেলা শিক্ষা অফিসার মৃদুল কান্তি তালুকদার বলেন, ‘জেলায় মোটামুটি বই এসেছে। বাকী বইও আসবে।’

সম্পর্কিত খবর

সোশ্যাল মিডিয়া

0FansLike
0FollowersFollow
0SubscribersSubscribe
- Advertisement -spot_img

সর্বশেষ খবর