শুক্রবার, সেপ্টেম্বর ২০, ২০২৪

বন্য হাতির আবাসস্থল আমরা ধ্বংস করে ফেলেছি: পরিবেশ ও বন মন্ত্রী

লোকাল করেসপনডেন্ট
কাপ্তাই: পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রনালয়ের মন্ত্রী মো. শাহাব উদ্দিন বলেছেন, ‘বন্য হাতির আবাসস্থল ছিল, কিন্তু আমরা তাদের আবাসস্থল ধ্বংস করে ফেলেছি। বনে খাবার না পেয়ে হাতি লোকালয়ে আসছে। নতুন করে আমাদেরকে তাদের আবাসস্থলকে নিরাপদ রাখতে হবে। বনের মধ্যে হাতির খাবার তৈরি করতে হবে। হাতি যে খাবারগুলো খায় সেই সকল গাছ রোপণ করতে হবে।’

শুক্রবার (১০ মার্চ) বিকেলে কাপ্তাই বন বিভাগের প্রশান্তি পার্কে কাপ্তাই উপজেলায় বন্য হাতি ও মানুষের দ্বন্দ্ব নিরসনে সোলার ফ্রান্সিং প্যানেলের উদ্বোধন ও কাপ্তাই ন্যাশনাল পার্ক এলাকায় বন্য হাতির আক্রমনে নিহত ও ক্ষতিগ্রস্ত পরিবারগুলোর মাঝে ক্ষতিপূরণের চেক হস্তান্তরকালে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

মন্ত্রী বলেন, হাতির সঙ্গে আপনারা দ্বন্দ্বে জড়াবেন না। আপনাদের যে ক্ষতি হবে তা আমরা ক্ষতিপূরণ করে দেয়ার চেষ্টা করব। তিরি হাতি মানুষের দ্বন্দ্ব নিরসন করে বন্ধুত্বপুর্ণ অবস্থান তৈরির আহ্বান জানিয়েছেন।

রাঙামাটি অঞ্চলের বন সংরক্ষক মো. মিজানুর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠানে চট্টগ্রাম অঞ্চলের বন সংরক্ষক বিপুল কৃষ্ণ দাস, রাঙামাটি অতিরিক্ত জেলা প্রশাসক মো. সাইফুল ইসলাম, কাপ্তাই ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান আব্দুল লতিফ, কাপ্তাই সিএমসির সভাপতি কাজী মাকসুদুর রহমান বাবুল বক্তব্য রাখেন। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন দক্ষিণ বন বিভাগের বিভাগীয় বন কর্মকর্তা আবু সালেহ মো. শোয়েব খান।

পরে কাপ্তাই উপজেলায় বন্য হাতির আক্রমনে নিহত ও ক্ষতিগ্রস্ত ১৫টি পরিবারের মাঝে ৬ লাখ ২০ হাজার টাকার ক্ষতিপূরণের চেক হস্তান্তর করেন মন্ত্রী।

সম্পর্কিত খবর

সোশ্যাল মিডিয়া

0FansLike
0FollowersFollow
0SubscribersSubscribe
- Advertisement -spot_img

সর্বশেষ খবর